Tuesday, February 16, 2016

ভালভাসা ভালবাসা

তুমি একদিন একটা অর্ধনগ্ন ভিখারিকে দেখার পর নিজের চাদরটা খুলে দিয়েছিলে। চাদরটা তোমার পছন্দের ছিল খুব। তুমি একদিন বৃষ্টিতে শহরের সব থেকে সুন্দর ছাদে বসে কবিতা বুনেছিলে; কবিতাটা খাঁটি ছিল খুব।
একদিন রিকশা ওয়ালাকে ভাড়া দেবার সময় রিকশাওয়ালার গা থেকে আধা লিটার ঘাম ঝড়তে দেখে তুমি তাকে বাসায় নিয়ে বসিয়ে দুটা ভাত খাইয়েছো।
এইসব গল্প কাছের মানুষটাকে বলতে তোমার ভাল লাগে। মানুষটা এইসব শুনে তোমাকে নিয়ে মনে মনে এক ধরনের অহংবোধও করে। তোমার অবচেতন মন তোমাকে দিয়ে এই কাজ গুলো করিয়ে নেয়। এই মনটা সব সময় চায় সবাই তোমাকে অন্যরকম কিছু একটা ভাবুক। তোমার ভেতরে একটা শান্তি শান্তি ভাব হয়।
তোমার জীবনে খুব বিচ্ছিরী কিছু স্মৃতিও আছে। তুমি অনেক বছর আগে একদিন দরজার ফাঁক দিয়ে লুকিয়ে কোন ললনাকে দেখে কামনা করেছিলে। তুমি একদিন খুব বিশ্বস্ত কারো টাকা সরিয়ে ফেলেছিলে। কোন এক বড় ভাই রাস্তায় সবার সামনে চড় মেরে তোমার মাথায় ঝি ঝি করে দিয়েছিল।
সব কিছু মিলিয়েই তুমি। খেয়াল করে দেখবে, তুমি একটা ভুল কাজ করার পরেও নিজেকে কখনো ভুল বোঝো না। তুমি সব সময়ই নিজেকে অর্ধেক প্রকাশ কর আর অর্ধেক নিজের কাছে রাখো। তোমার এই নিজের কাছে রাখা অর্ধেক মানুষটাকে না জেনে কেউই তোমাকে সম্পূর্ণ ভালবাসতে পারবে না।
তোমার সুন্দর সুন্দর গল্প গুলো শুনে সবাই তোমার পাশে থাকবে। কিন্তু এরা কেউই আসলে তোমাকে চেনে না। তোমার যে অংশটি সুন্দর সেটা সবার কাছেই সুন্দর।
তোমার কুৎসিত নোংরা অংশটি জানার পর কেউই তোমার পাশে থাকবে না। তোমাকে এমন কাউকে খুঁজে বের করতে হবে যে তোমাকে আগাগোড়া জেনেই তোমার সাথে থাকবে।
লেখাটি লিখেছেনঃ- mehedi hasan

No comments:

Post a Comment

ads